শিরোনাম
তীব্র তাপদাহ থেকে মুক্তি,পরিবেশের ভারসাম্য রক্ষায় টঙ্গীতে বৃক্ষরোপণ। তৃণমূল বার্তা। Even now people’s hope lies with Nepali Congress: Leader NP Saud বাংলা কবিতাঙ্গন সাহিত্য সন্মেলন, ৫ম প্রতিষ্ঠাবার্ষকী ও গুণীজন সংবর্ধনা অনুষ্টিত। তৃণমূল বার্তা।। গাজীপুর মিডিয়া ক্লাবের আহ্বায়ক কমিটির পক্ষ থেকে দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা। তৃণমূল বার্তা।। দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন টঙ্গী পূর্ব থানার ওসি মুস্তাফিজুর রহমান। তৃণমূল বার্তা। সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন টঙ্গী পশ্চিম থানার ওসি সাখাওয়াত হোসেন। তৃণমূল বার্তা।। টঙ্গী কলেজ ছাত্রলীগের উদ্যোগে মাসব্যাপি ইফতার বিতরণ। তৃণমূল বার্তা শান্ত-মারিয়াম ইউনিভার্সিটিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদেরকে নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত। তৃণমূল বার্তা। নাঙ্গলকোট উন্নয়ন পরিষদ(নাউপ), ঢাকা এর ইফতার ও দোয়া মাহফিল-২০২৪ তৃণমূল বার্তা।। শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি”র সরকার ও রাজনীতি বিভাগের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল-২০২৪ অনুষ্ঠিত। তৃণমূল বার্তা।।
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন

ঢাকায় ব্যস্ত সময় পার করে গেলেন ভারতের রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক শুভেন্দু মুখার্জী ও বিশিষ্ট শিক্ষানুরাগী, লোকশিল্পী, কবি, সাহিত্য ও সংস্কৃতি সংগঠক সোমনাথ চক্রবর্তী সহ কবি সাহিত্যিকগন।।।তৃণমূল বার্তা।।

রিপোটারের নাম / ৭০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১ মার্চ, ২০২৪

ঢাকায় ব্যস্ত সময় পার করে গেলেন ভারতের রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক
শুভেন্দু মুখার্জী ও বিশিষ্ট শিক্ষানুরাগী, লোকশিল্পী, কবি, সাহিত্য ও সংস্কৃতি সংগঠক সোমনাথ চক্রবর্তী সহ কবি সাহিত্যিকগন।।।তৃণমূল বার্তা।।

 

বিশেষ প্রতিনিধি:
গত ২১শে ফেব্রুয়ারি বুধবার সকাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ পরিচালিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করে বক্তব্য রাখেন ভারতের শুভেন্দু মুখার্জী ও সোমনাথ চক্রবর্ত্তী সুমন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক উদয় শঙ্কর বিশ্বাস, ড. আমিরুল ইসলাম কনক প্রমুখ। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সুস্মিতা হাজরা। আবৃত্তি পরিবেশন করেন বাচিক শিল্পী সুপর্ণা সরকার ও পুলকেশ সিংহ।

গত ২২শে ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেলে
জাতীয় প্রেস ক্লাবে নারায়ণগঞ্জ জেলা সমিতি আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য উৎসব-২০২৪ ও ঢাকায় অন্যান্য অনুষ্ঠানে যোগদান করে ব্যস্ত সময় পার করেন ভারতের রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক শুভেন্দু মুখার্জী ও বিশিষ্ট শিক্ষানুরাগী, লোকশিল্পী, সোমনাথ চক্রবর্তী সহ কবি সাহিত্যিকগন। তাদের সঙ্গে সফরসঙ্গী হিসেবে ছিলেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি সাহিত্যিকগণ।

গত ২৩ শে ফেব্রুয়ারি রোজ শুক্রবার বিকেলে ঢাকা তোপখানা রোডের জাতীয় শিশু কল্যাণ পরিষদের মিলনায়তনের আন্তর্জাতিক সাহিত্য উৎসব-২০২৪ যোগদান করে তারা সম্মাননা গ্রহণ করেন। দ্বিতীয় পর্বে এই অনুষ্ঠানের শুভ সূচনা করেন সার্ক জার্নালিস্ট ফোরামের মহাসচিব মোঃ আব্দুর রহমান। বক্তব্য রাখেন ভারতের শুভেন্দু মুখার্জী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনক সহ বিশিষ্ট গুণীজন। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সুস্মিতা হাজরা এবং আবৃত্তি পরিবেশন করেন বাচিক শিল্পী সুপর্ণা সরকার ও পুলকেশ সিংহ।

ভারতের এই গুণীজনেরা ঢাকা, ফরিদপুর, রাজবাড়ী ও মাগুরা জেলার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করে একরাশ ভালোবাসা ভরা অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরে যান।

বিশিষ্ট শিক্ষানুরাগী, লোকশিল্পী, কবি, সাহিত্য ও সংস্কৃতি সংগঠক সোমনাথ চক্রবর্তী
গত জুন মাসে ও নভেম্বরে কলকাতা ও রায়গঞ্জে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করে দুই বাংলার গুনীজনেদের সম্মাননা প্রদান করেন এবং ভারতবর্ষের বিভিন্ন রাজ্যে বাংলা সাহিত্য নিয়ে তিনি গবেষণা, প্রচার ও নতুন নতুন কবিদের বই প্রকাশনার অনুষ্ঠান আয়োজন করে থাকেন।
গত জানুয়ারি মাসে তিনি সার্ক জার্নালিস্ট ফোরাম বিহার শাখা কর্তৃক বিহারের ঐতিহাসিক বৈশালীতে অনুষ্ঠিত আন্তর্জাতিক শান্তি ও মানবাধিকার কনফারেন্স আন্তর্জাতিক শান্তি অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

এছাড়া তিনি দুই বাংলায় বিভিন্ন স্থানে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করে আসছেন।

আগামী দিনেও, সার্ক জার্নালিস্ট ফোরাম, বিশ্ব মানব বিকাশ পরিষদ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের যৌথ উদ্যোগে তিনি এই ধরণের আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন ভারতের শান্তিনিকেতনে ও আসামে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আয়োজনের প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ